Home / Latest Tips / গরমের দিনে ত্বকের যত্ন নিবেন যেভাবে! রইল এমনই ১০টি বিউটি টিপস

গরমের দিনে ত্বকের যত্ন নিবেন যেভাবে! রইল এমনই ১০টি বিউটি টিপস

গরমের দিনে ত্বকের প্রয়োজন অনেক বেশি বাড়তি যত্ন। কিন্তু আমরা অনেকেই হয়ত জানিনা গ্রীষ্মকালে কিভাবে ত্বককে সূর্যের তাপ থেকে রক্ষা করব! যার ফলে রোদে পোড়া ত্বক, রুক্ষ চুল, শুষ্ক ঠোঁটসহ ইত্যাদি সমস্যার সম্মূখীণ হতে হয়। অনেকেই কর্মব্যস্ততার জন্য হয়ত ত্বকের বাড়তি যত্ন নিতে পারেন না। তবে ঘর থেকে বের হওয়ার আগে যদি আপনি কয়েকটি টিপস মেনে চলেন তবে আপনি সহজেই ত্বককে গরমের হাত থেকে রক্ষা করতে পারবেন। জেনে নিন এমনই ১০টি বিউটি টিপস-

১.সানস্ক্রিণ- অবশ্যই এই গরমে একটি সানস্ক্রিণ ক্রিম অথবা লোশন আপনার হাতব্যাগে রাখুন। এর এসপিএফ(সান প্রটেকশন ফ্যাক্টর) এদেশের তাপমাত্রার সঙ্গে যায় কি-না তা জেনে সানস্ক্রিণ ত্বকে ব্যবহার করতে হবে। ঘর থেকে বের হওয়ার অন্তত ৩০মিনিট আগে আপনার মুখ, গলা ও হাতে এটি ব্যবহার করুন। এতে করে আপনি যখন রোদে থাকবেন তখন এর ক্ষতিকর বেগুণিরশ্মী থেকে আপনার ত্বক রেহাই পাবে। যার ফলে আপনার চেহারায় রোদে পোড়া ভাব আসবে না।

২.হেয়ার মাস্ক- প্রচন্ড গরম আপনার চুলের জন্যও ক্ষতিকর। কারণ গরমে স্বভাবতই আপনার মাথার স্ক্যাল্প ঘেমে উঠে। যার ফলে চুল পড়ার পরিমাণও বেড়ে যায়। অন্যদিকে যারা চুল ছেড়ে বাইরে বের হন তাদের চুল রোদে পুড়ে আরও রুক্ষ হয়ে যাওয়ার সম্ভাবণা থাকে। এদিকে, প্রতিদিন শ্যাম্পু করাও আপনার চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই গরমের তাপ থেকে আপনার চুলকে রক্ষা করতে প্রটেক্টিভ হেয়ার মাস্ক ব্যবহার করুন। সপ্তাহে অন্তত একবার যেকোন হেয়ার মাস্ক আপনার চুলে ব্যবহার করুন।

৩.হেয়ার স্প্রে- হেয়ার মাস্ক তো সপ্তাহে একদিন ব্যবহার করবেন! তবে এই গরমে বের হওয়ার আগে অবশ্যই চুলে হেয়ার স্প্রে ব্যবহার করুন। এতে আপনার চুলে ফ্রিজি ভাব আসবে। সেইসঙ্গে এতোমেলো হবে না। অন্যদিকে মনের মত করে চুল বাঁতে পারবেন। তবে অবশ্যই ভালো ব্র্যান্ডের হেয়ার স্প্রে আপনার চুলে ব্যবহার করবেন।

৪.টোনার- এই গরমে ত্বক হয়ে যায় তৈলাক্ত। আপনার ত্বককে তৈলাক্ততার হাত থেকে রক্ষা করতে টোনার ব্যবহার করুন। তবে টোনারের পিএইচ ব্যালেন্স ঠিক রেখে ত্বকে এটি ব্যবহার করুন।

৫.ক্লিঞ্জার- আপনি চাইলেই সবসময় আপনার হাতব্যাগে একটি ফেসওয়াশ রাখতে পারেন। এবং সময় বুঝে যেকোন জায়গায় এটি ত্বকে ব্যবহার করতে পারেন। দিনে অন্তত তিনবার আপনার মুখ পরিষ্কার করুন।

৬.লিপ বাম- গরমে আপনার ঠোঁট শুষ্ক হয়ে যায়? শুধু আপনি নন বরং স্বাভাবিকভাবে সকলেই এ সমস্যার সম্মুখীণ হয়ে থাকে। তাই সবসময় ব্যাগে অথবা পকেটে লিপ বাম রাখুন।শুষ্কতা অনুভব করলেই তা ঠোঁটে ব্যবহার করুন।

৭.অ্যান্টি-ট্যানিং ক্রিম- গরমে আপনার মুখের পোড়া দাগকে দূর করতে অ্যান্টি-ট্যানিং ক্রিম ব্যবহার করুন। আপনার যে যে স্থান খোলা থাকবে সেসব স্থানে অবশ্যই সান ট্যান থেকে বাঁচতে অ্যান্টি ট্যানিং ক্রিম ব্যবহার করুন।

৮.স্ক্রাব- গরমে শরীর ঘামবে এটা স্বাভাবিক। সেইসঙ্গে গরমে ধুলাবালি আপনার ত্বকে মিশে একে আরও প্রাণহীন করে তোলে। এজন্য অবশ্যই দু’দিন পর পর ত্বকে স্ক্রাব ব্যবহার করুন। এতে করে জমে থাকা ময়লা-জীবাণু থেকে ত্বক রক্ষা পাবে।

৯.ডিওড্রেন্ট- আপনার হাত ব্যাগে একটি ডিওড্রেন্ট রেখে দিন। কারণ গরমে আপনি ঘামবেন। অনেক সময় অিতিরিক্ত ঘামের ফলে শরীরে গন্ধের সৃষ্টি হবে। তাই গরমে ডিওড্রেন্ট অপরিহার‌্য একটি জিনিস। এটি আপনাকে মুহুর্তেই ফ্রেশ করে তুলবে।

১০.ময়েশ্চারাইজিং মাস্ক- সপ্তাহে অন অন্তত একদিন হলেও আপনার মুখে ময়েশ্চারাইজিং মাস্ক ব্যবহার করুন। এতে আপনার শুষ্ক ত্বকে প্রাণ ফিরবে। সুত্রঃ ডেইলি বাংলাদেশ

Check Also

কীভাবে একজন ধর্ষিতা নারীর ডাক্তারি পরীক্ষা করা হয় (দেখুন ভিডিওতে)

এক. মেয়েটিকে সম্পূর্ণ নগ্ন অবস্থায় আল্ট্রভায়োলেট আলোর সাহায্যে পরীক্ষা করে দেখা হয় তার শরীরের কোন ...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *