Home / হাত পায়ের যত্ন / কনুইয়ের কালো দাগ দূর করুন নিমিষেই বিস্তারিত জানুন!

কনুইয়ের কালো দাগ দূর করুন নিমিষেই বিস্তারিত জানুন!

স্কুল-কলেজ পড়ুয়া থেকে চাকুরিজীবী, কনুইয়ে কালো ছোপ সবারই এক ভীষণ সমস্যা। মূলত বেঞ্চ, টেবিল, চেয়ারে ঘষা খেয়েই কালো ছোপ পড়ে যায় কনুইয়ে। তবে কিছু ঘরোয়া উপায়ে সহজেই মুক্তি মিলতে পারে এই কালো ছোপ থেকে।

আসুন জেনে নেই কিছু ঘরোয়া টিপস –

– পাতিলেবুর রস

পাতিলেবুর রসে থাকে সাইট্রিক অ্যাসিড। একটা বড় পাতিলেবুকে অর্ধেক করে কেটে নিন। এবার ধীরে ধীরে গোল করে ঘষতে থাকুন কনুইয়ের চারধারে। সঙ্গে সঙ্গেই ধুয়ে ফেলবেন না। ঘণ্টা তিনেক রেখে দিন। তারপর হাল্কা গরম জলে ধুয়ে ফেলুন কনুই। এবার পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। রোজ নিয়ম করে এটা করলে উপকার মিলবে ২-৩ সপ্তাহেই।

 

– হলুদ ও দুধের সরের পেস্ট

ঘন দুধের সরের সঙ্গে হলুদ ও ময়দা মিশিয়ে একটা পেস্ট তৈরি করুন। এরপর ওই পেস্ট আধঘণ্টা কনুইয়ের চারদিকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩-৪ বার করুন।

 

– বেকিং সোডা ও দুধের পেস্ট

বেকিং সোডার সঙ্গে দুধ মিশিয়ে একটা পেস্ট তৈরি করে কনুইতে লাগান। ধীরে ধীরে স্ক্রাব করুন।

 

– দই ও ভিনিগারের পেস্ট

এক চা চামচ দইয়ে এক চা চামচ ভিনিগার মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিনিট ২০ ওই পেস্ট কনুইতে লাগিয়ে রাখুন। এবার ধুয়ে ভালো করে ময়েশ্চারাইজার লাগান। ভিনিগারের জায়গায় আপনি লেবুর রসও ব্যবহার করতে পারেন।

 

– লেবুর রস, অলিভ অয়েল আর নুন

২ টেবিল চামচ লেবুর রসে ১ টেবিল চামচ অলিভ অয়েল ও আধ কাপ নুন মেশান। তারপর এই মিশ্রণ ১০-১৫ মিনিট ধরে কনুইয়ের চারপাশে ঘষুন। কয়েক সপ্তাহেই সুফল দেখা যাবে। অলিভ অয়েলের জায়গায় নারকেল তেলও নিতে পারেন।

 

– অলিভ অয়েল ও চিনি

১ টেবিল চামচ অলিভ অয়েলে ১ চা চামচ চিনি মেশান। এবার এই পেস্টটা কনুইয়ের চারদিকে লাগিয়ে হাল্কা স্ক্রাব করুন। এছাড়া নিয়ম করে রোজ কনুইতে সাবান, লুফা দিয়ে স্ক্রাবিং, ময়েশ্চারাইজিং ও রোদে বেরনোর আগে সানস্ক্রিন ব্যবহার করলে উপকার মিলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *