Home / ত্বকের যত্ন / মুখের যেকোনও দাগ তাড়াতে ব্যবহার করুন ৫টি হোম মেড ক্রিম!

মুখের যেকোনও দাগ তাড়াতে ব্যবহার করুন ৫টি হোম মেড ক্রিম!

ত্বকে নানা ধরনের দাগ, ফুসকুড়ি, ফোঁড়া, কেটে যাওয়া, ফোসকা ইত্যাদি নানা কারণে মুখে দাগ হতে পারে। বেশিরভাগ সময়ই দেখা যায় যে, মুখে হওয়া সমস্যা কমে গেলেও তার দাগ থেকে যায়। ও কিছুতেই তা মুখে থেকে মিলিয়ে যায় না। এর ফলে সৌন্দর্যে বড়সড় ধাক্কা লাগে। নিচের স্লাইডে কয়েকটি ঘরোয়া ক্রিমের মিশ্রণ সম্পর্কে জানানো হয়েছে যা মুখের যেকোনও দাগ-ছোপকে সহজেই মিলিয়ে দিতে পারে মাত্র দু’সপ্তাহের মধ্যে।

ক্রিম- ১
অর্ধেক কাপ মাখনের সঙ্গে তিনটে ভিটামিন ই ক্যাপসুল, ২ টেবল চামচ লেবুর রস মিশিয়ে তা খানিক গরম করে নিতে হবে। এরপর তা বায়ু নিরোধক পাত্রে রেখে দিনে দু’বার মাখতে হবে।

ক্রিম- ২
এক টেবল চামচ মধু, এক টেবল চামচ অলিভ অয়েল, কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল ও ১/৪ চামচ কোকো বাটার মিশিয়ে ঠান্ডা করে তা দাগ হওয়া ত্বকে সকালে উঠে ও রাতে শুতে যাওয়ার সময়ে মাখতে হবে।

ক্রিম- ৩
৪ টেবল টামচ লেবুর রস, একটি ডিমের সাদা অংশ, ৪ টেবল চামচ মধু একসঙ্গে মিশিয়ে দাগ হওয়া জায়গায় মেখে ১৫ মিনিট রেখে উষ্ণ গরম জলে ধুয়ে ফেলতে হবে।

ক্রিম- ৪
শশার রস তিন টেবল চামচ, ১০ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, চার টেবল চামচ নারকেল তেল ও ২ টেবল চামচ মোম নিয়ে তা গলিয়ে বাকী মিশ্রণগুলি মিশিয়ে প্রতিদিন শুতে যাওয়ার আগে তা মাখতে হবে।

ক্রিম-৫
১ টেবল চামচ ভিনেগার, ১ টেবল চামচ কোকো বাটার, ২ টেবল চামচ বেকিং সোডা, ২ টেবল চামচ কড লিভার অয়েল ও ২ টেবল চামচ রসুন তেলএকসঙ্গে মিশিয়ে দিনে দু’বার মুখের দাগ হওয়া জায়গায় মাখতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *