Home / ত্বকের যত্ন / আকর্ষণীয় উজ্জ্বল ত্বক পেতে এই খাবারগুলি কাঁচা খাবেন!

আকর্ষণীয় উজ্জ্বল ত্বক পেতে এই খাবারগুলি কাঁচা খাবেন!

আমাদের শরীরের ভিতর যা চলছে তার প্রতিফলন দেখা যায় আমাদের শরীরে। শরীর যদি ভিতর থেকে সুস্বাস্থ্যের অধিকারি না হয়, তাহলে চেহারাতেও তার ছাপ পরে। যতই রূপচর্চা করুন না কেন শরীর যদি ভিতর থেকে সুস্থ না থাকে তাহলে কখনও আপনার ত্বক উজ্জ্বল এবং নিখুঁত লাগতে পারে না।

তাই বাইরে থেকে সুন্দর লাগতে চাইলে সবার আগে প্রয়োজন শরীরকে ভিতর থেকে সুস্থ করা। কিন্তু তা করবেন কি করে। শধু ভাজাভুজি, জাঙ্কফুড খাওয়া ছাড়লেই হবে না। শরীর সুস্থ রাখতে গেলে ঠিকঠাক খাওয়া দাওয়া করা অত্যন্ত প্রয়োজন। সবসময় সিদ্ধ খেলেই কাজ হয়না। আজ তাই ত্বককে আকর্ষণীয় করার কিছু “কাঁচা” উপায় আপনাদের সঙ্গে ভাগ করে নেব। কাঁচা মানে কিছু খাবারের কথা আজ আমরা বলব যা কাঁচা খেলে সিদ্ধ বা কম তেলওয়ালা খাবার খাওয়ার চেয়েও বেশি উপকার পাবেন।

পালং শাক –
পালং শাকে সাইট্রোনিউট্রিয়েন্ট থাকে যা সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। এতে বেটা-ক্যারোটিন এবং লিউটেইন ভরপুর পরিমাণে থাকে। যা ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখে।

আখরোট –
আখরোট ভিটামিন বি-এ পরিপূর্ণ। এর ফলে রক্ত চলাচল স্বাভাবিক থাকে। রক্ত চলাচল স্বাভাবিক থাকলে, তার প্রভাব ত্বকে পরে। এতে ভিটামিন ই-ও থাকে। যার ফলে চেহারায় পিগমেন্টেশন বা বয়সের ছাপ পড়ে না। আখরোটে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ত্বককে ক্ষতির হাত থেকে বাঁচায়।

আম –
আম হল অ্যান্টিএজিং ফল। আমে ভিটামিন এ এবং ভিটামিন সি থাকে। এই ফল ত্বকের যৌবন ধরে রাখতে সাহায্য করে। এর ফলে ত্বকে বলিরেখা পরে না। ত্বকও মোলায়েম থাকে।

আপেল –
আপেলে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে। এছাড়াও ফাইবার ও প্রোটিন থাকে, যা ত্বককে উজ্জ্বল রাখে।

বেরি –
স্ট্রবেরি, ব্লুবেরি, রাস্পবেরি এই ধরণের যে কোনও বেরি জাতীয় ফল ত্বকের জন্য খুবই উপকারি। শরীর থেকে সমস্ত দুষিত পদার্থ টেনে বের করে দেয়। ফলে ত্বক উজ্জ্বল হয়।

সিট্রাস ফল –
কমলালেবু, পাতিলেবু, আঙুর এই ধরণের ফলে ভিটামিন সি-এর পরিমান বেশি থাকে। এর ফলে ত্বক তুলতুলে হয়। পাশাপাশি ত্বককে উজ্জ্বল করতেও সাহায্য ককে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *