Home / হাত পায়ের যত্ন / পায়ের দুর্গন্ধ দূর করুন সহজ একটি উপায়ে!

পায়ের দুর্গন্ধ দূর করুন সহজ একটি উপায়ে!

অনেকের পা স্বাভাবিকের চেয়ে একটু বেশি ঘামে। আবার অনেকে নিয়মিত ওয়ার্ক আউট বা জিম করেন; সেই সময়ও পা ঘামে। পা ঘামাই মূলত পা থেকে দুর্গন্ধ হওয়ার কারণ। পেঁয়াজ, রসুন, ফাস্ট ফুড যাঁরা বেশি খান, তাঁদের পা ঘামলে অতিরিক্ত দুর্গন্ধ তৈরি হয়। এ ছাড়া টেনশন বা অন্যান্য শারীরিক বা মানসিক কোনো সমস্যা থেকেও অতিরিক্ত ঘাম হয়। গ্রীষ্মে অতিরিক্ত গরমের কারণে ঘাম হয়। আর শীতে পায়ে ঘাম বেশি হয় পা ঢাকা জুতা পরলে। কারণ তখন বাইরের তুলনায় জুতার ভেতরের তাপমাত্রা অনেক বেশি থাকে।

প্রতিরোধের উপায়
ঘাম বের হওয়া একটা স্বাভাবিক বিষয়। ফলে ঘাম বন্ধ করতে চাইলে আরো অনেক সমস্যা দেখা দিতে পারে। উদ্বেগ নিয়ন্ত্রণ করলে টেনশনের কারণে যে ঘাম, সেটা প্রতিরোধ করতে পারেন। এ ক্ষেত্রে যাঁদের নিম্ন রক্তচাপ স্বাভাবিক বা তার চেয়ে কম, তাঁরা অ্যারোমা থেরাপি ট্রিটমেন্ট নিতে পারেন। আর যাঁদের উচ্চ রক্তচাপ আছে, তাঁরা মেডিটেশনের সাহায্যে পায়ের ঘাম নিয়ন্ত্রণে আনতে পারেন।

প্রতিকার
পায়ের দুর্গন্ধ দূর করতে বেশ কিছু সহজ সমাধান আছে। এগুলো হলো :

♦ মাসে এক থেকে দুবার অ্যারোমা পেডিকিউর করলে এই সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

♦ হালকা গরম পানিতে স্পা শ্যাম্পু, কয়েক পিস লেবুর টুকরা দিন। এই পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে রাখুন। এরপর নরম ব্রাশ দিয়ে ভালোভাবে ঘষে পরিষ্কার পানিতে ধুয়ে ভালোভাবে মুছে নিন। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। পরিষ্কার মোজা পরে ঘুমালে পায়ে ঘামের দুর্গন্ধ থেকে রেহাই মিলবে। এটা শুধু বর্ষা, শীত ও বসন্তের জন্য প্রযোজ্য। গরমে এটা করা যাবে না। তাহলে অতিরিক্ত ঘাম আরো অস্বস্তির কারণ হতে পারে।

♦ মোজা প্রতিদিন বদলাতে হবে। একবার ব্যবহার করা মোজা কখনোই পরিষ্কার না করে ব্যবহার করা যাবে না।

♦ মোজা নিয়মিত পরিষ্কার করতে হবে অ্যান্টিসেফটিক বডিসোপ দিয়ে। এতে জীবাণু তো যাবেই, সেই সঙ্গে মোজা সফটও থাকবে।

♦ পলিস্টার মোজা থেকে সুতি মোজা ব্যবহার করাই ভালো। মোজা পরার আগে অবশ্যই ফুট স্প্রে লাগিয়ে নেবেন, বিকল্প হিসেবে বডি স্প্রে ব্যবহার করতে পারেন।

♦ জুতা রাখার জায়গায় যেন পর্যাপ্ত বাতাস চলাচল করে, সেদিকে খেয়াল রাখতে হবে।

♦ আগে থেকে গন্ধ হয়ে যাওয়া জুতাগুলো থেকে গন্ধ দূর করতে তাদের রোদে দিতে হবে ১০-১৫ মিনিট।

♦ সেই সঙ্গে যেগুলো ব্যবহার করা হচ্ছে না তাতে সুগন্ধি ট্যালকম পাউডার ছড়িয়ে দিয়ে রেখে দিতে পারেন। পরার আগে অবশ্যই ব্রাশ করে পাউডার ফেলে দেবেন।

♦ পা ঢাকা জুতা কখনোই মোজা ছাড়া ব্যবহার করা উচিত নয়। যাঁদের লম্বা মোজা পছন্দ নয়, তাঁরা কম হাইটের মোজা পরতে পারেন।

♦ শু র‌্যাকের ভেতর কয়েক টুকরা ন্যাপথলিনও রেখে দিলে জুতা থেকে বাজে গন্ধ আসবে না। পা সব সময় দুর্গন্ধমুক্ত রাখতে চাইলে অবশ্যই গন্ধমুক্ত পরিষ্কার জুতা ব্যবহার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *