Home / সাজঘর / মেহেদীর রঙ তুলবেন কি করে জানেন? সহজ উপায় জেনে নিন!

মেহেদীর রঙ তুলবেন কি করে জানেন? সহজ উপায় জেনে নিন!

অবাঙালিদের মতোই বাঙালিদের সঙ্গেও এখন জড়িয়ে গিয়েছে মেহেদীর সাজ। বিশেষ করে ঈদের আগের রাতে ও বিয়ের অনুষ্ঠানে মেহেন্দির সাজ অবশ্যই থাকবেই। বিভিন্ন রংয়ে অথবা শুধুই মেরুনে জমকালো নকশায় আপনার হাত-পা হয়ে ওঠে আকর্ষণীয়। কিন্তু অনুষ্ঠানের কয়েকদিন পরেই সেই মেহেদী উঠতেই যত সমস্যা। যাতে এই মেহেন্দি তাড়াতাড়ি উঠে যায় তার জন্য অনেকে অনেক পদ্ধতির কথা বলে থাকেন। চলুন আজ তেমনই কিছু টোটকায় চোখ রাখা যাক –

১) লেবু- মেহেন্দির রং গাঢ় করতে যেমন লেবুর রসে চিনি গুলে তা মেহেন্দির ওপর দেওয়া হয়। তেমনই মেহেন্দির রং ওঠাতেও নাকি এই লেবুই ব্যবহার করেন অনেকে। এক টুকরো লেবু নিয়ে হাতে ঘষতে হবে। কিছু পরে গরম জলে তা ধুয়ে ফেলতে হবে। কয়েকবার এই কাজ করতে। লেবুতে ব্লিচিংয়ের উপাদান থাকে বলে তা রং ওঠাতে সাহায্য করে থাকে বলে মনে করা হয়।

২) লবণ জল- এক কাপ লবণ, হাফ বালতি জলে মিশিয়ে তাতে নাকি মেহেন্দি লাগানো হাত বা পা ডুবিয়ে রাখতে হবে। এভাবে প্রায় ২০-২৫ মিনিট রাখতে হবে এবং এক দিন পর পর এই কাজ করতে হবে৷ এতেও নাকি কাজ হয়।

৩) টুথপেস্ট- টুথপেস্টের অনেক গুন। কখনও দাঁত পরিষ্কার, তো কখনও ফোস্কার পড়া আটকানো৷ আবার মেহেন্দির রং ফিকে করতেও কাজ কর এই টুথপেস্ট। মেহেন্দির ওপর পেস্ট লাগিয়ে তা শুকোতে হবে। তারপর কাপড় ভিজিয়ে তা দিয়ে ভালো করে হাত মুছতে হবে। কয়েক দিন এই কাজ করলে নাকি সুফল পাওয়া যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *