Home / অন্যান্য / ফরমালিন যুক্ত মাছ কিভাবে চিনবেন ও তা দূর করার উপায়!

ফরমালিন যুক্ত মাছ কিভাবে চিনবেন ও তা দূর করার উপায়!

ফরমালিন মানুষের কিডনী ও লিভারকে অকেজো করে দেয়। স্মৃতিশক্তি- বিশেষ করে শিশুদের বুদ্ধিমত্তা, দিন দিন কমিয়ে দেয়। পাকস্থলী, ফুসফুস ও শ্বাসনালীতে ক্যান্সার সৃষ্টি করে। ফরমালিন যুক্ত খাবার খাওয়ার কারণে গর্ভবতী মায়েদের সন্তান প্রসবে জটিলতা, জন্মগতত্রুটি নিয়ে শিশু জন্মগ্রহণ করতে পারে। আপনাদেরকে জানিয়ে দেয়া হচ্ছে ফরমালিন যুক্ত মাছ চেনার উপায়। একই সঙ্গে মাছ থেকে ফরমালিন দূর করার উপায়।

ফরমালিনবিহীন মাছের ফুলকা উজ্জ্বল লাল বর্ণের হয়, চোখ ও আঁইশ উজ্জ্বল হয়, শরীরে আঁশটে গন্ধ পাওয়া যায়, মাছের দেহ নরম হয়, ত্বকের আঁশ পিচ্ছিল থাকে।

অন্যদিকে ফরমালিন যুক্ত মাছের ফুলকা ধূসর, চোখ ঘোলাটে ও ফরমালিনের গন্ধ পাওয়া যায়। এছাড়া ফরমালিনযুক্ত মাছে মাছি বসে না। আঁইশ তুলনামূলক ধূসর বর্ণের হয়, শরীরে আঁশটে গন্ধ কম পাওয়া যায়, দেহ তুলনামূলক শক্ত হয়।

ফরমালিন যুক্ত মাছ যদি কিনেই ফেলেন তাহলে তা দূর করতে পানিতে প্রায় ১ ঘন্টা মাছ ভিজিয়ে রাখুন। তাহলে ফর্মালিনের মাত্রা শতকরা ৬১ ভাগ কমে যাবে।

লবনাক্ত পানিতে ফর্মালিন দেওয়া মাছ ১ ঘন্টা ভিজিয়ে রাখলে শতকরা প্রায় ৯০ ভাগ ফর্মালিনের মাত্রা কমে যাবে।

এছাড়া প্রথমে চাল ধোয়া পানিতে ও পরে সাধারণ পানিতে ফর্মালিন যুক্ত মাছ ধুয়ে ফেললে- শতকরা প্রায় ৭০ ভাগ ফর্মালিন দূর হয়।

সবচাইতে ভাল পদ্ধতি হচ্ছে ভিনেগার ও পানির মিশ্রণে ১৫ মিনিট মাছ ভিজিয়ে রাখলে শতকরা প্রায় ১০০ ভাগ ফর্মালিনই দূর হয়।

সূত্র – বাংলামেইল২৪ডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *