Home / ফিটনেস / মাত্র ১সপ্তাহে ৫কেজি ওজন কমানোর সিক্রেট টিপস!

মাত্র ১সপ্তাহে ৫কেজি ওজন কমানোর সিক্রেট টিপস!

ওজন দ্রুত কমাতে ক্র্যাশ ডায়েট প্ল্যান বেশ জনপ্রিয়। সাত থেকে দশ দিনে ৫ কেজি পর্যন্ত ওজন কমানো সম্ভব এতে। তবে এটা দীর্ঘদিন ধরে রাখা সম্ভব নয়। অনেকেই আবার অস্বাস্থ্যকর ডায়েট করে শরীরের বিভিন্ন সমস্যায় ভোগেন। আমাদের হাতের কাছেই এমন কিছু খাবার আছে যেগুলো অতিরিক্ত ফ্যাট বার করে ওজন কমাতে সাহায্য করে। ওজন কমায় এরকম খাবার দীর্ঘক্ষণ পেটে থাকে। ফলে ক্ষুধা কম পায়। এ ছাড়া এই খাবারগুলো পরিপাকতন্ত্রের ক্রিয়ার গতিবেগ বাড়িয়ে দেয়, ফলে শরীরে জমা ক্যালোরিও দ্রুত ঝরে। ওজন বাড়ার সুযোগ থাকে না। জেনে রাখুন ওজন কমাতে কী খেতে পারেন।

১. একাধিক গবেষণায় একথা প্রমাণিত হয়ে গেছে নিয়মিত ব্রাউন রাইস খাওয়া শুরু করলে ওজন কমতে একেবারেই সময় লাগে না। কারণ এতে উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্টস এবং ফাইবার অতিরিক্ত মেদ ঝরানোর পাশাপাশি ডায়াবেটিস, ক্যান্সার এবং হার্টের রোগকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। লাল চাল অল্পতেই পেট ভরিয়ে দেয়। সেই কারণে বেশি খাওয়া যায় না। ফলে ওজন কমে।

২. টক দই ওজন কমাতে সাহায্য করে। দইয়ে থাকা উপকারী ব্যাকটেরিয়া সহজে ক্যালোরি পুড়িয়ে ফেলতে সাহায্য করে। ফলে ওজন বাড়ে না।

৩. পটাশিয়ামের পাশাপাশি কলায় রয়েছে প্রচুর মাত্রায় রেজিসটেন্স স্টার্চ, যা ওজন কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আসলে রেজিসটেন্স স্টার্চ হজম হতে সময় লাগে। ফলে বারে বারে খাওয়ার প্রবণতা কমতে শুরু করে। আর এমনটা হলে যে ওজনও নিয়ন্ত্রণে চলে আসে, তা বলার অপেক্ষা রাখে না। প্রসঙ্গত, লিভারের কর্মক্ষমতা বাড়ানোর পাশাপাশি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে এবং শরীরকে সার্বিকভাবে রোগ মুক্ত রাখতেও এই ফলটি বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৪. দারুচিনি ওজন কমানোর জন্য খুবই উপকারী। দারুচিনি দিয়ে চা তৈরি করে খেতে পারেন। এ ছাড়া মধুর সঙ্গে দারুচিনি গুঁড়া মিশিয়ে খাওয়া যায়। যদি দ্রুত ওজন কমাতে চান, তাহলে অবশ্যই রোজ এক টুকরা দারুচিনি বা আধা চা চামচ দারুচিনি গুঁড়া খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *