Home / রান্না ঘর / ঘরেই টমেটো সস তৈরি করার সহজ রেসিপি

ঘরেই টমেটো সস তৈরি করার সহজ রেসিপি

যেকোনো মজাদার স্পাইসি খাবার রান্না করার আগে দরকার সস। আবার আপনি যখন মাছ মাংসের কোন খাবার রান্না করেন তখন হয় আপনার এই খাবারের প্রয়োজন পড়ে, কিন্তু বাজার থেকে কিনে আর শান্তি কই, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদান থাকার আশঙ্কা থেকেই যায় এই সস এর মধ্য। সবার কাছেই টমেটো সস খুবই মজাদার। তাই ঘরেই স্বাস্থ্যকর উপায়ে টমেটো সস বানানোর সহজ রেসিপি জেনে নিন।

উপকরনঃ
টমেটোঃ ৩ কেজি, পেঁয়াজ কুচিঃ ১/২ কাপ (একটু মোটা করে কুঁচি করা), আদা কুচি আধা চা চামচ, রসুন কুচি আধা চা চামচ, লবঙ্গঃ ৮ টি, দারুচিনিঃ ৪-৫ টুকরো, শুকনা মরিচঃ ৬-৮, লবণঃ আড়াই চা চামচ, চিনি এক কাপ, সিরকা/ভিনেগার এক কাপ, টেস্টিং সল্ট সামান্য (চাইলে নাও দিতে পারেন)।

প্রস্তুত প্রণালীঃ
প্রথমে টমেটোগুলো ধুয়ে টুকরো করে নিন। খেয়াল রাখতে হবে কাটার সময় যেন রস থাকে। এবার টমেটো টুকরো, পেঁয়াজ কুচি, লবঙ্গ, দারুচিনি ও মরিচ একসঙ্গে নিয়ে ঢাকনা দিয়ে চুলায় মৃদু আঁচে জ্বাল দিন। জ্বাল দেওয়ার মাঝে কয়েকবার নেড়ে দিন। টমেটো সেদ্ধ হয়ে ঘন হলে ডাল ঘুটনি দিয়ে ঘুঁটে নিন। এরপর একটি চালনিতে টমেটো মিশ্রণ ছেঁকে নিন। ছেঁকে নেয়া টমেটো মিশ্রণ আবার লবণ, চিনি ও সিরকা/ভিনেগার সহ জ্বাল দিন। নামানোর আগে টেস্টিং সল্ট দিয়ে দিন। ঘন হয়ে হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। এরপর বোতলে ভরে সংরক্ষণ করুন।

টিপসঃ
টমেটো বেশী টক হলে সিরকার পরিমান কমিয়ে দিন। মরিচের পরিমাণও নিজের পছন্দমত বাড়াতে বা কমাতে পারেন। সস সবসময় রেফ্রিজারেটরে রাখবেন। তাহলে সহজে নষ্ট হবেনা। গরম জায়গার রাখবেন না ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *