Home / হাত পায়ের যত্ন / নিজেই করে ফেলুন নখের ওপর নানান আঁকিবুঁকি জানুন সহজ টিপস!

নিজেই করে ফেলুন নখের ওপর নানান আঁকিবুঁকি জানুন সহজ টিপস!

নানা রঙের নেইলপলিশে ড্রেসিং টেবিলের ড্রয়ারটা ভর্তি আপনার? এবার হাতে নিন টুথপিক, চুলের কাঁটা কিংবা আইলাইনার ব্রাশ। দারুণ সব নেইল আর্টে রাঙিয়ে তুলুন হাতের নখগুলো। ভাবছেন, পারলারে না গিয়ে নিজে নিজে কি করা যাবে এসব? নিশ্চয়ই যাবে।

সহজেই নখে ফেলা যায় বইয়ের পাতার ছাপ গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থী নাজিয়া শারমিনের কথাই ধরা যাক। নানা নকশায় নখ সাজানো তাঁর শখ। তাঁর সঙ্গে কথা বলে জানা গেল, ছোটবেলা থেকেই নেইলপলিশ তাঁর ভীষণ প্রিয়। একসময় ভাবলেন, সব সময় এক রং ব্যবহার না করে কয়েকটি রং দিয়ে নখের সাজে ভিন্নতা আনলে কেমন হয়! তিনি জানালেন, নেইল আর্ট করার সময় রঙের সমন্বয়ের বিষয়টা সব সময় মাথায় রাখেন তিনি আর ডিজাইন বেছে নেন নখের উচ্চতা অনুযায়ী।

কমলা, ম্যাজেন্টা, নীল, রেডিয়াম, লাল ইত্যাদি উজ্জ্বল রংই এখন বেশি চলছে। এই রংগুলো এমনিতেই নজরকাড়া, তাই এগুলো ব্যবহার করলে খুব জবরজং নয় বরং একেবারে সাধারণ নকশাই মানানসই হবে। এখন অবশ্য খুব সাধারণ নকশার নেইল আর্টের ট্রেন্ড চলছে। ফ্রেঞ্চ ম্যানিকিওরও করাচ্ছেন কেউ কেউ। তবে সাদা-গোলাপি বাদেও অন্য নানা রঙে তা করা হচ্ছে। এখন বেশির ভাগ সময়ই পুরো নখে নকশা না করে এক কোনায় অথবা নখের অর্ধেক অংশ জুড়ে নেইল আর্ট করার প্রবণতা দেখা যাচ্ছে। আবার শুধু একটি নখে ডিজাইন করে বাকিগুলো এক রঙে রাঙানোর স্টাইলও নজরে পড়ছে। কেউ কেউ আবার একেক নখের জন্য বেছে নিচ্ছেন একেক ডিজাইন।

পছন্দের অ্যানিমেশন বা কার্টুন চরিত্রও স্থান পাচ্ছে নখে নাজিয়া শারমিন জানালেন, বর্তমানে বিভিন্ন অ্যানিমেটেড চলচ্চিত্র, কার্টুন বা বইয়ের থিমও উঠে আসছে নেইল আর্টে। পোলকা ডট, জ্যামিতিক নকশা এবং কাগজের ছাপের ট্রেন্ডও চলছে। তবে নখে কী ধরনের ডিজাইন করা হবে, তা অনেকটাই নির্ভর করে নখের আকৃতি ও হাত-পায়ের ধরনের ওপর। স্কয়ার আকারের নখে যেমন নকশা ভালো লাগবে তা চোখা ও লম্বাটে আকৃতির নখে না-ও মানাতে পারে। নেইল আর্টের সরঞ্জামগুলো কিনে নিলে ঘরে বসেই নিজের মনমতো নকশা করতে পারবেন। বাজারে পাওয়া যায় নেইল আর্টের নানা রকম ব্রাশ, পিন ইত্যাদি। সেগুলোর পাশাপাশি টুথপিক বা ক্লিপও ব্যবহার করতে পারেন।

ইউটিউবে নেইল আর্টের অসংখ্য টিউটোরিয়াল দেখেও নতুন নতুন সব কৌশল শেখা যেতে পারে। নখের ওপর সংবাদপত্র বা পছন্দের বইয়ের ছাপও তুলে নিতে পারেন। এ জন্য নখে পছন্দের রঙের নেইলপলিশ লাগিয়ে শুকিয়ে নিন। এবার পত্রিকা ছোট করে কেটে তা স্পিরিটে ভিজিয়ে নিন। নখের ওপর ভেজা কাগজটি কিছুক্ষণ চেপে ধরে রাখলেই ছাপ পড়ে যাবে। নেইল আর্ট শুকানোর পর তার ওপর স্বচ্ছ (ট্রান্সপারেন্ট) রঙের নেইলপলিশ লাগালে ভালো দেখাবে। নেইল আর্ট করাতে চাইলে নখের যত্নের বিষয়েও মনোযোগী হওয়া প্রয়োজন।

নখের যত্নে

– নখ পরিষ্কার ও সুন্দর রাখার জন্য ১৫ দিন পরপর ম্যানিকিওর-পেডিকিওর করাতে হবে। বাড়িতেও করতে পারেন।

– অতিরিক্ত লম্বা হয়ে ভেঙে যাওয়ার আগেই নখের আগা অল্প করে কেটে নিতে হবে। উঁচু-নিচু বা আকাবাঁকা নয়, নখ কাটতে হবে সরলরেখা ধরে। তারপর ফাইল দিয়ে ঘষে পছন্দমতো আকার করে নিতে হবে।

– শরীরে আয়রনের ঘাটতি থাকলেও নখ ভঙ্গুর হয়ে যেতে পারে। নিয়মিত আয়রন ও ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার ও টাটকা সবুজ শাকসবজি খেলে নখ ভালো থাকবে।

– স্বাভাবিক তাপমাত্রার পানিতে লেবুর রস মিশিয়ে সেই পানিতে কিছুক্ষণ হাত-পা ডুবিয়ে রাখুন। এরপর হালকা গরম পানি দিয়ে প্রতিটি নখ আলাদাভাবে পরিষ্কার করুন এবং হাত মুছে ময়েশ্চারাইজার লাগান। এতে নখের দাগ ছোপ দূর হবে।

নখের ওপর নানান আঁকিবুঁকি

– কুসুম গরম পানিতে কয়েক ফোঁটা সরিষার তেল মিশিয়ে অথবা শুধু অলিভ অয়েল হালকা গরম করে তাতে ১০-১৫ মিনিট নখ ডুবিয়ে রাখুন। এরপর আঙুলের সাহায্যে আস্তে আস্তে কিছুক্ষণ নখ ঘষলে রক্ত চলাচল স্বাভাবিক থাকবে ফলে নখ হবে মজবুত ও দৃঢ়।

– তাজা লেবুর রসে তুলা ভিজিয়ে নখে ঘষে তার কিছুক্ষণ পর ধুয়ে ফেললে নখ শক্ত ও চকচকে হবে।

– নরম নখে রসুনের কোয়া ঘষলেও নখ শক্ত হয়।

– সব সময় ভালো মানের নেইলপলিশ ব্যবহার করতে হবে। একটানা অনেক দিন নেইলপলিশ নখে রেখে দেওয়া ঠিক নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *