Home / ত্বকের যত্ন / ত্বকের কাল দাগ ও রূপচর্চা নিম পাতার ১টি প্যাক জেনেনিন এখনি!

ত্বকের কাল দাগ ও রূপচর্চা নিম পাতার ১টি প্যাক জেনেনিন এখনি!

ওষুধ হিসেবে নিম পাতার নানা গুণ আছে। তবে ওষুধের পাশাপাশি সৌন্দর্যচর্চায়ও এটি বেশ কার্যকর। ত্বকের ফুসকুড়ি, লালচে ভাব ও ব্রণের দাগ দূর করতে সাহায্য করে নিম পাতায় তৈরি ফেসপ্যাক।

আসুন জেনে নিই রূপচর্চায় নিমের কিছু ব্যবহার-

১। নিম ও চন্দন কাঠ

ত্বকে ব্যাকটেরিয়ার ইনফেকশন দূর করতে নিম পাতার প্যাক বেশ কার্যকর। গোলাপ জলের সঙ্গে নিম পাতা পাউডার ও চন্দন মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহারে ত্বক ভালো থাকবে।

২। নিম ও বেসন

তৈলাক্ত ত্বকের জন্য নিম ও বেসনের প্যাক বেশ উপকারী। নিম পাউডার ও বেসন মিশিয়ে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের উজ্জ্বলতা ধরে রাখবে এবং মরা চামড়া ও ব্রণের সমস্যা দূর করবে।

৩। নিম ও মধু

মধু ত্বকের সজীবতা ফিরিয়ে দেয়। কয়েকটা নিমপাতা বেটে এর সাথে মধু মিশিয়ে মাস্ক তৈরি করুন। এই মাস্কটি ত্বকে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

৪। নিম ও পেঁপে

ত্বককে উজ্জ্বল করতে এই প্যাক বেশ কার্যকর। পেঁপে বেঁটে সঙ্গে কিছু নিম পাউডার মিশিয়ে নিন। এবার ত্বকে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

৫। নিম ও টমেটো

শুষ্ক ত্বকের জন্য নিম ও টমেটোর মাস্ক ব্যবহার করতে পারেন। টমেটো চটকে সঙ্গে নিমপাতার পাউডার মিশিয়ে নিন। ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৬। নিম ও মুলতানি মাটি

এটি তৈলাক্ত ত্বকের জন্য খুবই ভালো। এজন্য কয়েকটি নিমপাতা বেটে এর সঙ্গে মুলতানি মাটি ও নারিকেল তেল মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ত্বকের ব্রণের সমস্যা দূর করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *