Home / স্বাস্থ্য সেবা / ৩টি উপায়ে অতি সহজে ঘরেই কান পরিষ্কার করুন জেনেনিন বিস্তারিত!

৩টি উপায়ে অতি সহজে ঘরেই কান পরিষ্কার করুন জেনেনিন বিস্তারিত!

দেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো কান। যেহেতু এটি দেহের বাইরের অংশে অবস্থিত, স্বাভাবিক ভাবেই এখানে অনেক ময়লা জীবাণুর সংক্রমণ তৈরি হয়। কান পরিষ্কার করতে আমরা হয়তো খুব বেশি গুরুত্ব দেই না, মাঝে মাঝে শুধু কটনবাড নিয়ে পরিষ্কার করে থাকি। কিন্তু এভাবে পুরো কান পরিষ্কার হয় না। সঠিক ভাবে পরিষ্কার করতেও কিছু উপায় আছে, যা ঘরে বসেই করতে পারেন।

জেনে নিন কান পরিষ্কার করার ৩টি সঠিক উপায়-

১। লবণ পানি

লবণ পানি হলো ঘরোয়া উপায়ে কান পরিষ্কার করার সবচেয়ে সহজ উপায়। এটি কানের ময়লাকে নরম করে এবং সহজেই পরিষ্কার হয়ে যায়।

পদ্ধতি

প্রথমে হালকা কুসুম গরম পানির সাথে পরিমাণমতো লবণ মিশিয়ে নিন এবং পানির সাথে একেবারে মিশে যেতে দিন। এরপর একটি তুলার টুকরোতে সামান্য লবণ পানি দিন এবং এ কাজটি বসেই করতে পারেন। এবার মাথা এক পাশে কাত করে কান থেকে একটু দুরুত্ব রেখে তুলো থেকে চিপে পানি কানে দিয়ে নিন যেন আস্তে আস্তে কানের ভেতরে পানি যায়। মাথা কাত করা অবস্থায় ৫ মিনিট থাকুন। এরপর কটনবাড বা কান পরিষ্কার করার এক ধরণের কিট পাওয়া যায় তা দিয়ে আস্তে আস্তে কানের ভিতরটা পরিষ্কার করে ফেলুন। একই ভাবে পাশের অন্য পাশের কানেও করুন।

২। বেবি অয়েল

কানের ময়লা পরিষ্কার করতে বেবি অয়েলও ব্যবহার করতে পারেন।

পদ্ধতি

বেবি অয়েল হাতে নিয়ে ২ কানে ভালোমতো লাগিয়ে নিন। তারপর কয়েক ফোটা তেল আস্তে আস্তে কানের ভিতরে দিয়ে দিন। কিছুক্ষণ পরে কটনবাড বা পরিষ্কার করার কিট দিয়ে কান পরিষ্কার করে ফেলুন।

৩। অলিভ অয়েল

কানের ময়লা পরিষ্কার করার অন্যতম সহজ উপায় হলো অলিভ অয়েল। অলিভ অয়েলের কারণে কানের ময়লা নরম হয় এবং সহজে পরিষ্কার করা যায়।

পদ্ধতি

সামান্য অলিভ অয়েল নিয়ে গরম করে নিন। একটি ড্রপারে গরম তেল ভরে ২ কানের ভেতরে দিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন, যাতে কানের ভেতরের ময়লা নরম হয়। এরপর কটনবাড বা পরিষ্কার করার কিট দিয়ে কান পরিষ্কার করে নিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *