Home / স্বাস্থ্য সেবা / ডায়েট ছাড়াই ওজন কমানোর অতি সহজে জেনেনিন পদ্ধতি!

ডায়েট ছাড়াই ওজন কমানোর অতি সহজে জেনেনিন পদ্ধতি!

ওজন কমাতে চাইলে ডায়েটের পাশাপাশি নিয়মিত ব্যায়ামও করতে হয়। তবে কিছু বিষয় রয়েছে যেগুলো ডায়েট ছাড়াও ওজন কমাতে বেশ কাজ করে। ওজন খুব বেশি না হলে, অর্থাৎ উচ্চতার তুলনায় ওজন সামান্য বেশি হলে এই পদ্ধতি অনুসরণ করতে পারেন। আর যাদের ওজন অত্যন্ত বেশি তারাও ডায়েটের পাশাপাশি এই বিষয়গুলো খেয়াল রাখলে উপকার পাবেন।

জেনে নিন ডায়েট ছাড়াই ওজন কমানোর পাঁচ পদ্ধতি-

১। চাবান বেশি, খান কম

সম্প্রতি গবেষণায় জানা গেছে, দীর্ঘক্ষণ চিবিয়ে খাবার খেলে কম ক্যালোরি গ্রহণ করা হয়; ফলে কম খাওয়া হয়। এতে পেট খালি হওয়ার সংকেত মস্তিষ্কে দেরিতে পৌঁছায়। এটা কেবল খাবার হজমে সাহায্য করে না, এতে খাওয়ার পরিমাণও কমে।

২। সকালের নাস্তা বাদ দিবেন না

ওজন কমাতে চাইলে কখনো সকালের নাস্তা বাদ দিবেন না। সারাদিনের খাবারের মধ্যে সকালের নাস্তা খুবই গুরুত্বপূর্ণ। সকালের নাস্তা বাদ দিলে দুপুর হতে হতে খিদে বেশি লাগে। এতে খাওয়া বেশি হয়, আর ওজনও বাড়ে। তাই এটি করা থেকে বিরত থাকুন।

৩। খাবারের প্রতি মনোযোগ দিন

টিভি দেখতে দেখতে বা কম্পিউটারের সামনে বসে অনেকেই খাবার খেয়ে থাকেন। এতে খাবারের প্রতি মনোযোগ কমে যায়। ফলে বেশি খাওয়া হয়ে যায়। আবার খেতে বসে আমরা অনেক সময় অন্যদের সঙ্গে কথা বলতে থাকি। এটি খাওয়ার প্রতি মনোযোগ নষ্ট করে। একেবারেই কথা বলা যাবে না সেটি কিন্তু নয়। তবে খাবারের প্রতিও মনোযোগ দিতে হবে।

৪। বেশিক্ষণ ধরে খাবার রান্না করবেন না

খাবার বেশি রান্না করলে বা তাপ দিলে এর পুষ্টিগুণ কমে যায়। বেশি বেশি সেদ্ধ করা সবজি খান, সালাদ খান। বেশির ভাগ ক্ষেত্রে স্টিম বা গ্রিল করে খাবার রান্না করুন। তবে খাবার রান্নার ক্ষেত্রে মাইক্রোওয়েভ ওভেন কম ব্যবহার করুন।

৫। ভারি খাবার খাওয়ার আগে ফল খান

ভারি খাবার খাওয়ার ৩০ মিনিট আগে ফল খান। এতে ফল ভালোভাবে হজম হয়, আর ওজন কমাতেও সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *