Home / ত্বকের যত্ন / ত্বকের যে কোন কালো দাগ দূর করতে প্রকৃতির ১০ উপাদান জেনেনিন এখনি!

ত্বকের যে কোন কালো দাগ দূর করতে প্রকৃতির ১০ উপাদান জেনেনিন এখনি!

ভিটামিনের অভাব, পানিশূন্যতা, দুশ্চিন্তা ও সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে ত্বকে কালো ছোপ ছোপ দাগ দেখা যায়। এ সময়ে ত্বকের যত্ন না নিলে এই দাগ গাঢ় হয়ে যায়। যা ত্বকের লাবণ্য ভাব নষ্ট করে। প্রাকৃতিক কিছু উপাদান দিয়ে ত্বকের কালচে দাগ দূর করা সম্ভব। যার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আর এসব উপাদান ত্বকের কালো দাগ দূর করার পাশাপাশি ত্বককে উজ্জ্বল ও মসৃণ করবে।

আসুন জেনে নেই কোন প্রাকৃতিক উপাদানগুলো দিয়ে ত্বকের কালো দাগ দূর করবেন তার একটি তালিকা –

লেবুর রস

লেবুর রস ত্বকে প্রাকৃতিক ব্লিচের কাজ করে। প্রতিদিন রাতে লেবুর টুকরো মুখে ঘষতে পারেন অথবা লেবুর রস লাগাতে পারেন। এতে ত্বকের কালো দাগ অনেকটা দূর হবে। তবে দিনের বেলা মুখে লেবুর রস না লাগানোটাই ভালো। এতে সূর্যের ক্ষতিকর রশ্মির কারণে ত্বক পুড় যেতে পারে।

বাটারমিল্ক

আপনার ত্বক যদি স্পর্শকাতর হয় তাহলে ত্বকের কালচে দাগ দূর করতে মুখে বাটারমিল্ক ব্যবহার করতে পারেন। লেবুর রস অথবা টমেটোর রসের সঙ্গে বাটারমিল্ক মিশিয়ে মুখ লাগান। এতে কালো দাগ দূর হওয়ার পাশাপাশি ব্রণও দূর হয়।

ওটসের গুঁড়ো

ওটসের গুঁড়োর সঙ্গে টকদই মিশিয়ে মুখে লাগান। এবার ১০ মিনিট পর হালকা ম্যাসাজ করে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকে প্রাকৃতিক স্ক্রাবারের কাজ করে, যা ত্বকের কালো দাগ দূর করতে বেশ কার্যকর।

কাজুবাদাম

দুধের মধ্যে সারা রাত কাজুবাদাম ভিজিয়ে রাখুন। সকালে শিলপাটায় বেটে এর সঙ্গে সামান্য মধু মিশিয়ে মুখে লাগান। এটি ত্বকের কালো দাগ দূর করে ত্বকে উজ্জ্বল ও নরম করে।

আলুর রস

আলুর রস ত্বকের কালো দাগ দূর করতে বেশ কার্যকর। নিয়মিত রাতে আলু স্লাইস করে কেটে অথবা বেটে মুখে লাগাতে পারেন। এটি ত্বকের কালো দাগ সহজেই দূর করে।

টকদই

টকদই ত্বকে ব্লিচের কাজ করে। টকদই সরাসরি মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন। টানা এক মাস ব্যবহারে ত্বকের কালচে দাগ দূর হয়ে ত্বক হবে নরম ও মসৃণ।

অ্যালোভেরা

অ্যালোভেরা ত্বকের কালো দাগ দূর করার পাশাপাশি আর্দ্রতা ধরে রাখে। এটি ব্রণও দূর করে। অ্যালোভেরার রস মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। শুষ্ক ত্বকের জন্য অ্যালোভেরা বেশি কার্যকর।

হলুদের গুঁড়ো

টকদই অথবা দুধের সঙ্গে সামান্য হলুদের গুঁড়ো মিশিয়ে মুখে লাগান। এবার ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালো দাগ দূর করার পাশাপাশি ত্বককে উজ্জ্বল করে।

পেঁপে

পেঁপে কালো দাগ দূর করে ত্বকের জৌলুস ধরে রাখে। পেঁপে চটকে নিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রাকৃতিক এই উপাদানটি ত্বকের বলিরেখা দূর করে ত্বককে টানটান করে।

শসার রসঃ

ত্বকের কালো দাগ দূর করতে শসার রস অনেক উপকারী। মুখে মেখে কিছুক্ষণ লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে কয়েকদিন করলেই ভাল ফল পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *