Home / হাত পায়ের যত্ন / রাতারাতি পায়ের গোড়ালি ফাটা ত্বক সারিয়ে তুলুন সহজ উপায়ে!

রাতারাতি পায়ের গোড়ালি ফাটা ত্বক সারিয়ে তুলুন সহজ উপায়ে!

 

শীতকালে সারা শরীরের ত্বক হয়ে পড়ে শুষ্ক। মুখ এবং হাতের ত্বকের ময়েশ্চারাইজার, তেল, গ্লিসারিন এসব আমরা সবাই ব্যবহার করি। কিন্তু পায়ের দিকে কখনোই তেমন মনোযোগ দেওয়া হয় না। ফলে পায়ের তলা, বিশেষ করে গোড়ালি এবং পায়ের আঙ্গুলের আশেপাশের ত্বক ফেটে চৌচির হয়ে যায়। শুধু শীতকাল নয়, অনেকেরই সারাবছর পায়ের গোড়ালি ফাটে।

সময়মত যত্ন না নিলে এর থেকে ব্যথা এবং ইনফেকশনও হতে পারে। যাদের ডায়াবেটিস আছে তাদের এ ব্যাপারে আরো বেশি সচেতন থাকা দরকার। পায়ের গোড়ালির ফাটা ত্বক এক রাতের মাঝে সারিয়ে তোলার উপায়টি দেখে নিন আজ।

স্থায়ী সমাধান –
এর জন্য আপনার দরকার হবে এক জোড়া মোটা মোজা এবং একটি ভারী ময়াশ্চারাইজার। এক্ষেত্রে বাচ্চাদের ডায়াপার লোশন ব্যবহার করতে পারেন কারণ তা ময়েশ্চারাইজার হিসেবে বেশ ভারী। ঘুমাতে যাবার আগে পা খুব ভালো করে পরিষ্কার করে নিন। গরম পানি ব্যবহার করতে পারেন এর জন্য। এরপর পায়ে ভালোভাবে ময়েশ্চারাইজার মেখে এর ওপরে মোজা পরে নিন। এভাবে ঘুমিয়ে পড়ুন। সকাল নাগাদ দেখবেন পায়ের ফাটা ত্বক কতটা মসৃণ হয়ে এসেছে।

অয়েল ম্যাসাজ –
প্রথমে পা পরিষ্কার করে ধুয়ে শুকিয়ে নিতে হবে। তারপর গোড়ালির ফেটে যাওয়া জায়গায় অলিভ অয়েল/নারিকেল তেল লাগিয়ে একজোড়া মোটা মোজা পরে সারারাত রেখে দিতে হবে। সকালবেলা কুসুম গরম পানি দিয়ে পা ধুয়ে নিলেই গোড়ালির ফাটল কমে আসবে। গোসলের পর এ ম্যাসাজ অনেক কার্যকরী।

ভ্যাসলিন ও লেবুর রসের প্যাক –
গোড়ালি পরিষ্কার করে ধুয়ে শুকিয়ে নিয়ে হালকা গরম পানিতে ১৫ মিনিট পা ভিজিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে। তারপর ১ টেবিল-চামচ ভ্যাসলিন ও ১ টেবিল-চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিয়ে এই মিশ্রন শুকনো পা ও গোড়ালির ফেটে যাওয়া স্থানে ত্বক শুষে না নেওয়া পর্যন্ত ঘষতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *